মে ১৯, ২০২৪

অর্থনীতি ডেস্ক:
দাম নিয়ন্ত্রণে ভারত থেকে আলু আমদানি করছে সরকার। আমদানির খবরে হু হু করে কমছে আলুর দাম। রাজধানীতে গত সপ্তাহের চেয়ে কেজিতে ১০ টাকা কমে আকারভেদে ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে আলু। দেশের বিভিন্ন জেলায়ও কমছে দাম। মাসের ব্যবধানে পাইকারি বাজারে কেজিতে ২৫ থেকে ৩০ টাকা পর্যন্ত কমেছে। খবর: জাগোনিউজ
বুধবার (৭ ফেব্রুয়ারি) রাজধানীর রামপুরা ও কারওয়ান বাজার ঘুরে এমন তথ্য জানা গেছে। তথ্য বলছে, এক সপ্তাহ আগে বাজারে আলু বিক্রি হয়েছে ৪০ থেকে ৫০ টাকায়, যা একমাস আগে ৫০ থেকে ৫৫ টাকা ছিল।
রামপুরা বাজারে আলু বিক্রেতা ফরিদ উদ্দিন বলেন, বাজারে সরবরাহ অনেক বেড়েছে। গ্রামগঞ্জের মোকামে প্রতি মণ আলু ৮০০ টাকায় নেমেছে, যা মাসখানেক আগে ১৬০০ থেকে ১৮০০ টাকা মণ ছিল।
কারওয়ান বাজারের পাইকারি ব্যবসায়ী হোসেন মিয়া বলেন, আমদানির খবরেও আলুর বাজারে বড় প্রভাব পড়েছে। দাম কমে যাচ্ছে। এর মধ্যে এখন ভরা মৌসুম। সবমিলে বাজারে দীর্ঘসময় পরে স্বস্তি ফিরছে।
যদিও ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য বলছে, এখনো বাজারে গত বছরের চেয়ে ৪০ শতাংশ বেশি দামে বিক্রি হচ্ছে আলু। গত বছর এসময় প্রতি কেজি আলুর দাম ছিল ২২ থেকে ২৮ টাকার মধ্যে।
অন্যদিকে, ভরা মৌসুমেও দাম বেড়ে যাওয়ায় বাজার নিয়ন্ত্রণে ভারত থেকে আলু আমদানির অনুমতি দিচ্ছে সরকার। গত বৃহস্পতিবার ৩৪ হাজার টন আমদানির অনুমতি দেওয়া হয়। এর আগে বিভিন্ন আমদানিকারক আলু আমদানির অনুমতি নিয়ে রেখেছেন। যেগুলো ভারত থেকে গত শনিবার দেশে আসা শুরু করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *